সোমবার, ২২ Jul ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
২০১৭’র বিদায়লগ্নে অশ্রুসজল নয়নে মানিকছড়িবাসী

২০১৭’র বিদায়লগ্নে অশ্রুসজল নয়নে মানিকছড়িবাসী

আবদুল মান্নান, মানিকছড়িঃ বিদায়ী ইংরেজী ২০১৭সাল মানিকছড়িবাসীর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। বছরের শেষ লগ্নে উপজেলারবাসী হারিয়েছে একজন সৎ,দক্ষ,সদাহাস্য নিরোহংকারী মানুষ গড়ার কারিগড় শিক্ষক রমিজ মিয়াকে।

ফলে অশ্রুসজল নয়নে ৩১ ডিসেম্বর তাকে চিরতরে বিদায় দিয়েছে সকলে। সে চলে গেছে না ফেরার দেশে। মরহুমের পরাত্মার শান্তি ও শোকাহত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জানিয়েছেন ছাত্রজনতারা।

২০১৭ সালের শেষ দু’দিন ৩০ ও ৩১ ডিসেম্বর মানিকছড়িবাসীর কাছে স্মৃতি হয়ে থাকবে। বছরের বিদায়লগ্নে যেখানে ঘরে ঘরে হাসি-আনন্দ,আমোদ-প্রমোদ হওয়ার কথা,সেখানে ছিল উল্টো চিত্র! উপজেলার প্রথম ইউনিয়ন বাটনাতলী হলেও উপজেলার সদর থেকে দূরে হওয়ার কারণে অনুন্নত এ জনপদে শিক্ষার আলো ছড়িয়ে দিতে ইউনিয়নের মাঝামাঝি জনপদ‘ডাইনছড়ি’ এলাকায় ১৯৯৫ সালে নি¤œমাধ্যমিক প্রতিষ্ঠান গড়ে তোলেন আজকের মরহুম রমিজ মিয়া।

নিহতের শিক্ষাগুরু এবং উপজেলার প্রথম উচ্চ শিক্ষিত ব্যক্তি তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম (এম.এ) এর পরামর্শ ও দিকনির্দেশনায় ১৯৯৩ সালে ফটিকছড়ি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচএসসি পাস করার পর রমিজ মিয়া প্রতিষ্ঠা করেন‘ডাইনছড়ি নি¤œমাধ্যমিক বিদ্যালয়’ যা আজ উচ্চ বিদ্যালয় হিসেবে প্রতি নিয়ত জ্ঞানের আলো দিচ্ছে জনপদে। অথচ এ বিদ্যাপিঠের জন্মদাতা অকালে চলে গেলেন না ফেরার দেশে।

গত ৩০ ডিসেম্বর দুপুরের পর প্রকাশিত জেএসসি পরীক্ষার ফলাফলে নিহতের প্রতিষ্ঠানসহ পুরো উপজেলায় ফলাফল বির্পযয় দেখে আক্ষেপ প্রকাশ করতে গিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের নিকট নিজের জবাবদিহীতার কথা চিন্তা করে স্ট্রোক করেন রমিজ মিয়া! এক পর্যায়ে চলে যান না ফেরার দেশে। তিনি চলে গেলেন বটে, রেখে গেলেন স্মৃতি। নিহতের অকাল মৃত্যুর খবরে পুরো উপজেলাবাসী থমকে যান।
সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক রমিজ মিয়ার শোকাহত পরিবারকে সান্তনা দিতে ছুঁটে যান উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা,সাবেক উপজেলা চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদ সদস্য এম.এ. জব্বার, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ নেতা এম.এ. রাজ্জাক, উপজেলা নির্বাহী অফিসার মো. আহ্সান উদ্দীন মুরাদ, ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি মো. তাজুল ইসলাম বাবুল, অফিসার ইনচার্জ মো. মাইন উদ্দীন খান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও যোগ্যাছোলা ইউপি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন,সদর ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক, বাটনাতলী ইউপি চেয়ারম্যান মো. শহীদুল ইসলাম মোহন, তিনটহরী ইউপি চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বাবুল, সাবেক ইউপি চেয়ারম্যান মো. আরব আলী, মো. এম.কে. আজাদ, মো. রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি মো. মাঈন উদ্দীন, বিএনপি নেতা এম.এ. করিম, মো. এনামুল হক, মো.মজিবুল হক বাহার, সাবেক ভাইস চেয়ারম্যন ও বিএনপি নেতা এম.এ.কাদের, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মো. সামায়ন ফরাজী সামু, উপজেলা গ্রাম ডাক্তার এসোসিয়েশনের সভাপতি ডা. অমর কান্তি দত্ত, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নানসহ সকল রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক,অভিভাবক, ছাত্ররা ।

৩১ ডিসেম্বর সকালে শিক্ষক রমিজ মিয়ার নামাজে জানাজা পূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে নিহতের কর্মজীবনের স্মৃতি তুলে ধরেন বক্তারা বলেন, ২০১৭ সালের বিদায়বেলায় উপজেলাবাসীকে কাঁদিয়ে গেলেন,মানুষ গড়ার কারিগর রমিজ মিয়া। বক্তারা কবির সেই অর্মিতবাণী স্মরণ করে বলেন,“এমন জীবন কর হে গঠন,মরিলে হাসিবে তুমি,কাঁদিবে ভূবন” সত্যি যেন তাঁর বেলায় এ মর্মস্পর্ষী বাণীটি সত্য হতে যাচ্ছে।

নিহতের সহপাঠি, সহকর্মী, ছাত্র, অভিভাবক, ব্যবসায়ী, নিহতের শিক্ষাগুরু, জনপ্রতিনিধি, প্রশাসনিক শীর্ষ কর্মকর্তার নিহতের আত্মার মাগফেরাত ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া ফেইস বুকেও এ মহৎ সদাহাস্য,নিরোহংকার মানুষটির পরাত্মার শান্তি কামনা করেছেন সূধীজনরা। সব মিলেয়ে বিদায়ী বছর-২০১৭ সালের বিদায়লগ্ন মানিকছড়িবাসীকে কাঁদিয়ে গেছে!

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT