শুক্রবার, ১২ Jul ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
পিইসি-জেএসসিতে কমেছে পাসের হার

পিইসি-জেএসসিতে কমেছে পাসের হার

সিটিজি জার্নাল নিউজঃ প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার গতবছরের থেকে কমেছে এবার। গতবার পিইসিতে পাশের হার ছিল ৯৮.৫১ শতাংশ, যা এ বছর ৯৫.১৮ শতাংশ। অন্যদিকে, জেএসসিতে গতবছর ৯২.৩৩ শতাংশ পাশ করলেও এবার পাশের হার ৮৩.১০ শতাংশ।

পাশের হার কেন গত বারের চেয়ে কম সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গণশিক্ষামন্ত্রী বলেন, ‘হার কেন কম তা এখনি বলা যাবে না। এটা গবেষণার বিষয়, আমরা এটা ক্ষতিয়ে দেখবো।’

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নজরদারির কারণে পাসের হার কম হয়েছে। শনিবার (৩০ ডিসেম্বর) দুপুরে গণভবনে ফলাফলের অনুলিপি হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘নজরদারির কারণে এবার পাসের হার কম হয়েছে। আশা করি ভবিষ্যতে ফল বাড়বে।’ এসময় প্রধানমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার এ বছর গড় পাসের হার ৯৫.১৮ শতাংশ। আর ইবতেদায়ী পরীক্ষায় গড় পাসের হার ৯২.৯৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী। শনিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেএসসিতে গড় পাসের হার ৮৩.১০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। জেডিসিতে গড় পাসের হার ৮৬. ৮০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন। জেএসসি ও জেডিসিতে গড় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ শিক্ষার্থী।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT