সোমবার, ০৮ Jul ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ

পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ

সিটিজি জার্নাল ডেস্কঃ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শান্তি চুক্তি অনুযায়ি পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কেন্দ্রীয়ভাবে এই প্রাথমিক দায়িত্বের বিষয়টি তত্ত্বাবধান ও সমন্বয়েরও সুপারিশ করা হয়। এজন্য তিন পার্বত্য জেলায় দ্রুত চলাচলে সক্ষম নতুন গাড়ি, স্পিড বোট, অগ্নি-নির্বাপক সরঞ্জামাদিসহ ভেহিক্যাল এবং অন্যান্য প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা প্রদানের পরামর্শ দেয়া হয়।

সভায় পার্বত্য শান্তি চুক্তির আওতায় আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য জেলা পরিষদ সম্পর্কে বিভিন্ন সময়ে গৃহীত আইন ও বিধি বিধানের জটিলতা নিরসনের লক্ষ্যে যুগোপযোগী একটি সমন্বিত আইন প্রণয়নের বিষয়ে মন্ত্রণালয়, জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের চলমান কার্যক্রমের হালনাগাদ অগ্রগতি উপস্থাপন করা হয়।

সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং প্রশাসনিক বিষয়াদির হালনাগাদ অবস্থা পর্যালোচনা এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও মন্ত্রী পরিষদ বিভাগের কর্মকর্তাদের পেশকৃত তথ্যের উপর মতামত ব্যক্ত করা হয়।

সভায় শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী ভাষণকে ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অফ দি ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ^ প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভের অসামান্য অর্জনের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

সভায় এছাড়া দেশের পার্বত্য এলাকায় সহিংসতা বন্ধ ও শান্তি প্রতিষ্ঠায় মানবতাবাদী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক উদ্যোগ ও বলিষ্ঠ নেতৃত্বের উল্লেখ করে পার্বত্য শান্তি চুক্তির ২০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রীর প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, এম. আবদুল লতিফ, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এমএ. আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ পার্বত্য মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT