বুধবার, ১৭ Jul ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
পানছড়িতে বন উজার করে জ্বলছে ইটভাটা

পানছড়িতে বন উজার করে জ্বলছে ইটভাটা

মোহাম্মদ রাশেদুজ্জামান অলি, পানছড়িঃ জেলার পানছড়ি উপজেলার দুটি ইটের ভাটায় প্রশাসনের সামনেই পাহাড়ের কঁচি গাছ পোড়ানোর অভিযোগ উঠেছে।

সরজমিনে দেখা যায়, পানছড়ি-খাগড়াছড়ি সড়কের সাথেই নালকাটা আনসার ক্যাম্পের পাশে ব্রিকফিল্ড দুটিতে বনজ কচিকচি গাছের স্তুপ। আর এ গাছ দিয়েই পোড়ানো হয় ইট ।

শান্তিপুর গ্রামের ৭০ উর্ধ্ব বয়সের কৈবত্ত চাকমা বলেন, পাহাড়ের কঁচি গাছ কেটে ফেলায় একদিকে উজার হচ্ছে বনভূমি, অপরদিকে প্রাকৃতিক পরিবেশ বির্পযয় হবে। খাগড়াছড়ি সদর খেকে পানছড়িতে প্রতিদিন অফিস করেন নাম প্রকাশ না করার শর্তে

বলেন, আবাদি জমির টপ সয়েল (উপরিভাগের মাটি) ট্রাক্টরে করে কেটে আনার সময় রাস্তায় যেসব মাটি পরে তাই ধূলো হয়ে বাতাসে উড়ে বেড়ায়। ব্রিকফিল্ড এলাকার এককিলো রাস্তায় শুধু মাটি উড়ে। পোষাক ময়লা হয়ে য়ায়,চোখে ধুলো বালি এখন নিত্য দিনের সমস্যা। যা পথচারী যাত্রীদের নাস্তানাবোধের শিকার হতে হচ্ছে।

প্রতিনয়িতই উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ,সেনা ও বিজিবি কর্মকর্তাগন এ সড়কে পানছড়ি –খাগড়াছড়ি যাতায়াত করেন। মনে হয় সেখানে ধুলোর অন্ধকার তখন থাকে না।

ইটভাটায় গাছ পোড়ানো সর্ম্পকে পানছড়ি বন কর্মকর্তা মোঃ জহুরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, ইটভাটায় গাছ পোড়ানো হয় , তা জানি। একা ইট ভাটায় যাওয়া সম্ভব নয় । এ বিষয়ে আমি মাসিক সভায় ইতি পুর্বে জানিয়েছি।

অপরদিকে ইট ভাটায় গাছ পোড়াালে যেমনি পরিবেশ বির্পযয়ের আশংকা ঠিক তেমনি বন উজার হচ্ছে । ভূক্তভোগী ও সচেতন মহলের দাবী,-প্রশাসন একটু সজাগ হলে পরিবেশ ও বনভূমি রক্ষা করা যেত।

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT