বৃহস্পতিবার, ১১ Jul ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
দেশে ভোটার ১০ কোটি ৪০ লাখ

দেশে ভোটার ১০ কোটি ৪০ লাখ

সিটিজি জার্নাল নিউজঃ হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২ জানুয়ারি) দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এক সংবাদ সম্মেলনে খসড়া ভোটার তালিকা প্রকাশের কথা জানান।

সচিব বলেন, ৩১ জানুয়ারি ২০১৭ পর্যন্ত মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। এছাড়া ২০১৫ সালে আগাম তথ্য নেওয়া হয়েছিল। সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। এর বাইরে বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন। হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। সব মিলিয়ে এখন বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন।

তথ্য অনুযায়ী, মোট ভোটারের  মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ এবং নারী ভোটার ৫ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকায় এ সংখ্যা কম বেশি হতে পারে। হালনাগাদ ভোটার তালিকার ঘোষিত সময়সূচি অনুযায়ী খসড়া তালিকা প্রকাশের পর ভোটারদের দাবি, আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি। নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি।

রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ হালনাগাদ ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/ পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্ব সাধারণের পরিদর্শনের জন্য মঙ্গলবার থেকে উন্মুক্ত রাখা হয়েছে।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT