বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
দর্শনার্থীর পদচারনায় মুখরিত পানছড়ির চেংগী নদীর রাবার ড্যাম

দর্শনার্থীর পদচারনায় মুখরিত পানছড়ির চেংগী নদীর রাবার ড্যাম

মোহাম্মদ রাশেদুজ্জামান অলি, পানছড়ি, খাগড়াছড়িঃ
দু’মাস আগেও কারো কল্পনায় আসেনি এই অচেনা জায়গাটি শত শত দর্শনাথীর পদচারনায় মুখরিত হয়ে উঠবে। বর্ষা শেষ হতে হতেই চেংগী নদীতে পানি প্রবাহ খুবই কমে যায়। এক সময় পানির অভাবে পার্বত্য এই এলাকার কৃষকরা কৃষি কাজের প্রতি অনাগ্রহ ছিল । ২০১৩ সনে কৃষকদের মুখে হাসি ফুটিয়ে কাজে দ্বিগুন কাজের উৎসাহ ফিরিয়ে আনে রাবার ড্যাম। একদিকে কৃষকের হাঁসি অপরদিকে রাবার ড্যামের সৌন্দর্যে দিন দিন দর্শনার্থীর পদচারনায় মূখরিত হতে থাকে রাবার ড্যাম।


পানছড়ি সদর থেকে প্রায় ৩ কিলোমিটার দুরে অবস্থিত শান্তিপুর এলাকা। শান্তিপুর অরণ্য কুটির যেমনি দেশব্যাপী একটি পরিচিত নাম ও পর্যটন কেন্দ্র ঠিক তার প্রবেশ মুখের রাবার ড্যামটি যেন শান্তিপুর এলাকাকে সোডিয়াম লাইটের মিডিয়াম আলোতে পরিচিত করে তুলেছে এক মিনি পর্যটন কেন্দ্র হিসাবে। রাবার ড্যামটি বেয়ে পানি পড়ার দৃশ্য দেখতে দিন দিন দর্শনার্থীর সংখ্যা বেড়েই চলছে। চেংগী নদীর মাঝ বরাবর বিশালাকার রাবারের ড্যামটি যখন ফুলে উঠছে তখনই যেন এক মনোমুগ্ধকর দৃশ্য। একদিকে পানি জমছে অন্যদিকে ড্যামের উপর দিয়ে ঝর্ণার মত কল কল আওয়াজে পানি বের হচ্ছে এই দৃশ্যটিই নয়নাভিরাম যেন এক অপরূপ সৌন্দর্যের পানি খেলা। আসলে উপভোগ করার মত একটি দৃশ্য। হাড় কাপানো শীত উপেক্ষা করে ঝর্ণার পানিতে নিজেকে বিলেয়ে দিচ্ছে অনেক দর্শনার্থীরা। বুট-বাদাম খেতে খেতে এপার-ওপার ঘুরে বেড়াচ্ছে আবাল-বৃদ্ধ ও বনিতারা। দর্শনার্থী খাগড়াছড়ি সদর বাসিন্দা রবিউল ইসলাম ,মাহবুব আলম , শরিফুল ইসলাম,পানছড়ির দমদম এলাকার ফারুক, স্কুল ছাত্রী আমাতুল্লা তাসনীম এশা, এশরাক, রাফি জানান, খুবই মনোমুগ্ধকর দৃশ্য তাই উপভোগ করতে এসেছি। পানছড়ি চেংগী নদী রাবার ড্যাম সমবায় সমিতি লি: যাহার নিবন্ধন আদেশ নং ৫২১/খাগড়ার মাধ্যমেই এটি পরিচালিত হচ্ছে। তিন পার্বত্য জেলার মাঝে একটিই রাবার ড্যাম যা খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলার শান্তিপুর এলাকার জন্য বিশাল একটি সম্পদ। নয় কোটি ছাপান্ন লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এই ড্যামটি। ২০১০ সালে সংশ্লিষ্ট ঠিকাদার কাজটি শুরু করে ২০১৩ সালের জুন মাসে কাজটি বুঝিয়ে দিয়েছেন বলে তিনি জানান। উল্টাছড়ি ইউপি চেয়ারম্যান বিজয় চাকমার সাথে এই ড্যামের সুফল সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, এই ড্যামের ফলে এখন পানছড়ি এলাকায় সারা বছরই পানি থাকে, তাই মাছও থাকে। এই রাবার ড্যাম শুধু পর্যটন কেন্দ্র হিসাবে নয়, এর মাধ্যমে কৃষকেরা কৃষি কাজে যেমন সুফল ভোগ করছেন, নদীর তীরবর্তীদের মাছ চাষে আধুনিক প্রযুক্তির প্রশিক্ষন করালে ,মাছ চাষেও প্রচুর সাফল্য আসবে।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT