সোমবার, ২২ Jul ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

        English
শিরোনাম :
চট্টগ্রামস্থ ছাগলনাইয়া সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল বিশেষ অভিযানে ৬ গ্যাংয়ের ৩৩ জন আটক, দেশী অস্ত্র উদ্ধার ভালো আছেন খালেদা জিয়া ঈদকে ঘিরে জাল নোট গছিয়ে দিত ওরা কুতুব‌দিয়ায় নতুন জামা পেল ১৩৫ এতিম ছাত্র-ছাত্রী মানিকছড়িতে গণ ইফতার মাহফিল সীতাকুণ্ডে লরি চাপায় পথচারী যুবক নিহত সীতাকুণ্ডে পানিতে পড়ে শিশুর মৃত্যু রামগড়ে প্রশিক্ষণার্থীদের মাঝে বিজিবির পুরস্কার ও সনদ বিতরন লাইসেন্স বিহীন ফিলিং স্টেশন স্থাপন করে কার্ভাড ভ্যানে চলছে অবৈধ গ্যাস বিক্রি কাপ্তাই ব্লাড ব্যাংকের উদ্যোগে জনসচেতনতামূলক বিশেষ ক্যাম্পেইন জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা
আইজিপিসহ চারটি গুরুত্বপূর্ণ পদে যারা দায়িত্ব পাচ্ছেন

আইজিপিসহ চারটি গুরুত্বপূর্ণ পদে যারা দায়িত্ব পাচ্ছেন

সিটিজি জার্নাল নিউজঃ বাংলাদেশ পুলিশের শীর্ষ পর্যায়ে রদবদলের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত, যা এখন সরকারপ্রধানের অনুমোদন পর্যায়ে রয়েছে। নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আইজি পদে পরিবর্তন ছাড়াও অন্তত আরও তিনটি গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হবে। শেষ পর্যন্ত খসড়া প্রস্তাবনা কার্যকর হলে নতুন মুখ দেখা যাবে র‌্যাবের মহাপরিচালক, ডিএমপি কমিশনার ও পুলিশের অতিরিক্ত আইজিসহ (প্রশাসন) কয়েকটি পদে।

দায়িত্বশীল সূত্র বলছে, বিশেষ করে ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক পদে নিয়োগ পেতে যাচ্ছেন দীর্ঘদিনের পরীক্ষিত ও দক্ষ কর্মকর্তারা।

প্রসঙ্গত, বর্তমান আইজিপি শহীদুল হক আগামী ৩১ জানুয়ারি অবসরে যাবেন। অবসর পরবর্তী সময়ে তাকে রাষ্ট্রপতির কোটায় সচিব অথবা রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। আইজিপির এই অবসরজনিত কারণে গুরুত্বপূর্ণ কয়েকটি পদে রদবদল আনা হচ্ছে।

জানা গেছে, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে দীর্ঘদিন সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে আসা ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে আইজিপি করা হচ্ছে। তিনি বর্তমান আইজিপি শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন। ক্লিন ইমেজের কর্মকর্তা হিসেবে পরিচিত জাবেদ পাটোয়ারীর আইজিপি হিসেবে নিয়োগের বিষয়টি অনেক আগে থেকেই শোনা যাচ্ছিল।

এদিকে প্রায় ৩ বছর ধরে শক্ত হাতে ঢাকা মহানগর পুলিশের অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করায় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াকে নতুন চ্যালেঞ্জ নিতে আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হচ্ছে। তিনি র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেতে পারেন এমন তথ্যই পাওয়া গেছে। শেষ পর্যন্ত সেটি হলে তিনি বর্তমান মহাপরিচালক বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

প্রসঙ্গত, আছাদুজ্জামান মিয়া ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্ব নেয়ার পর রাজধানীর বিভিন্ন থানায় নাগরিক সেবার মান বাড়াতে নানামুখী উদ্যোগ নেন। এছাড়া তার সবচেয়ে বড়গুণ হচ্ছে কোথাও কোনো উল্লেখযোগ্য ঘটনা ঘটলেই তিনি দ্রুত সশরীরে সেখানে উপস্থিত হয়ে ভূমিকা রাখেন। এছাড়া একজন সুবক্তা ও সদালাপী পুলিশ কর্মকর্তা হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে। তাই সংশ্লিষ্টদের প্রত্যাশা নতুন কোনো দায়িত্ব পেলে সেখানেও আছাদুজ্জামান মিয়া পেশাগত দক্ষতার স্বাক্ষর রাখতে সক্ষম হবেন।

এদিকে রাজধানী তথা ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা সুরক্ষায় পুলিশ কমিশনারের পদটি খুবই গুরুত্বপূর্ণ বিবেচিত। তাছাড়া নির্বাচনী বছরে এসে রাজনৈতিক হাঙ্গামার আশঙ্কা তো কিছুটা থাকেই। সবকিছু মিলিয়ে এ সময় যিনি ডিএমপির নতুন কমিশনার হবেন তার চ্যালেঞ্জটাও কম নয়। সূত্র বলছে, সবকিছু ঠিকঠাক থাকলে বরিশাল রেঞ্জের ডিআইজি সফিকুল ইসলাম এ পদে নিয়োগ পেতে পারেন।

সূত্র জানায়, বর্তমান সরকারের অত্যন্ত আস্থাভাজন কর্মকর্তা হিসেবে পরিচিত র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদকে পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে বদলি করা হচ্ছে। পুলিশ বাহিনীতে এ পদটিকে দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদ বলে ধরা হয়। সেক্ষেত্রে এ পদে তার নিয়োগকেও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

একে/এম

Please Share This Post in Your Social Media

Powered by : Oline IT